নিউক্লিওপ্রোটিন দ্বারা গঠিত, অ-কোশীয়, রোগ সৃষ্টিকারী, সূক্ষাতিসূক্ষ(কেবলমাত্র ইলেকট্রন অণুবীক্ষণ যন্ত্রে দেখা যায়), জীব ও জড়ের মধ্যবর্তী পর্যায়ের একপ্রকার বস্তুকে ভাইরাস বলে। 

মাধ্যমিকের জীবন বিজ্ঞানের খাতাতে ভাইরাসের সংজ্ঞা কাকে বলে'র উত্তরে এটুকু লিখে দিয়ে আসলে মাস্টারমশাইরা ভালোবেসে আমাদের কে ২ নম্বর দিতেন। 

১৭৯৬ খ্রিস্টাব্দে বিজ্ঞানী জেনার'-এর সর্বপ্রথম ভাইরাস আক্রান্ত বসন্ত রোগের উল্লেখের কথা হোক বা বিজ্ঞানী 'আইভানওস্কি'- এর তামাক গাছের ভাইরাস সংক্রান্ত সংক্রমণকারী তরলকে বা বিষকে সনাক্তকরণ হ...

কঙ্কালের উপর দামী কার্পেট,

কঙ্কালটা কখনো নতুন পোষাক পায়নি।

আব্রু রক্ষার একটা চট ও জোটেনি,

স্ত্রী কন্যার শরীর চেটে গেছে

শীত গ্রীষ্ম এমনকি বিগত যৌবন যমের অরুচি বৃদ্ধও।

আজ আস্ত দেওয়াল।

যারা খিল্লি করছো

যারা পথে নেমেছো

ঘরে ফিরে যাও বাছা!

ডেকে আনো অতিথি

যারা খাদ্য দেবে

কিংবা খাদ্য হিসাবে গ্রহন করবে

আমার কিশোরী অনাঘৃতা কন্যাকে।

তোমরা হল্লা করো

আমি দেখি আচ্ছে দিনের স্বপ্ন।

ইংরেজ কবি জন মিলটনের সেই বিখ্যাত উক্তি -‘The childhood shows the man/As morning shows the day’(John Milton, Paradise Regained), যুগে যুগে দৃষ্টান্ত হয়েছে বিশ্বের অজস্র খ্যাতিমান মানুষের জীবনপরম্পরা ঘটনায়। বাংলাদেশের স্থপতি ও প্রথম রাষ্ট্রপতি, জাতির জনক বঙ্গবন্ধুর জীবনেও কবির এই প্রবাদ উক্তিটি শতভাগ সত্য। একদিন মানবপ্রেমিক মানুষটি তাঁর মাতৃভূমি আর জনমানুষের ভবিষ্যত রচনা করবেন আকর্ষণীয় রাজনৈতিক নেতৃত্ব দিয়ে, তার ইঙ্গিত ছেলেবেলাকার চারিত্রিক বৈশিষ্ট্যেই আভাস ফেলেছিল বারবার। পরবর্তীতে তিনি প্রতিনিধি...

১.

সম্পর্কগুলোর মাঝখানে 

আমি হয়ে থাকি স্থানু একটি সিট বেঞ্চ

ধীর লয়ে দোল খায় অলিভ অরণ্যমনছায়া

কেউ কেউ এসে বসে কিছুক্ষণ 

ক্রোধ ও দুঃখের কথা বলে 

কারো কারো কাছে আমি ক্যাথিড্রাল

শান্ত ও নির্মোহ

শুধু তোমার সামনে আমি খুলে রাখি এসব আড়াল

২.

অসাবধানে ভেঙে যায় ফুলকাটা কথোপকথন 

টুকরো কুড়িয়ে নিতে ফুলঝাড়ুটিও সেই আমি

আমি ছাড়া আসলে তোমাকে দেখার কেউ নেই 

৩.

বিগত বছরগুলি জ্যোৎস্নায় সারবদ্ধ গাছ

আমাদের সম্পর্ক ওয়ানওয়ে ট্র‍্যাফিক 

প্রখর রৌদ্র থেকে সুষমায় ফিরতে পারি না 

৪.

তোমার চোখদুটি পরিত্যক্ত  কারশেড

শান্তি দায়ভারসহ চলে গেছে দূরের...

  

প্রকৃতি কন্যা কঙ্গো অরণ্য বা কঙ্গোলিস, সেন্ট্রাল আফ্রিকার কঙ্গো রিভার বেসিনের নিম্নভূমি রেইনফরেস্ট।  আদিম মানুষের পূর্বপুরুষ হিসেবে যে বাঁদরগোষ্ঠীকে চিহ্নিত করা হয়, একুশ শতকে তাদের অস্তিত্ব কেবল এই অরণ্যেই টিকে আছে। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম নদী কঙ্গো এবং আরও অনেকগুলো উপনদী ছুঁয়ে কঙ্গোলিস বিস্তৃত হয়েছে সেন্ট্রাল আফ্রিকার ছয়টি রাজ্যসীমানায়। এগুলো হলো ক্যামেরুন, ডেমোক্র্যাটিক রিপাবলিক অফ দ্য কঙ্গো, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, রিপাবলিক অফ দ্য কঙ্গো, ইকুয়াটোরিয়াল গিনিয়া ও গ্যাবন। বিশ্বের দ্বিত...

যে কোন মৃত ব্যক্তির উদ্দেশ্যে লেখা হয় স্বর্গীয়। বিষয়টা বেশ অদ্ভুত। মৃত ব্যক্তি যে স্বর্গেই গিয়েছেন এর কোন সত্যতা আছে কি? বরঞ্চ প্রচলিত বিশ্বাস-- স্বর্গে যাওয়া সহজ নয়। অথচ আমরা মৃত ব্যক্তির নামের পাশে সহজেই স্বর্গীয় শব্দটা বসিয়ে দিই। অনেকে বলবেন এটা আসলে কুসংস্কার।অনেকে বলবেন অভ্যাসবশত লেখা হয়। জেনে বা না-জেনে। স্বর্গ বা নরক বিষয়টা নিয়ে অনেকেই অনেক মত দিয়েছেন। এই প্রশ্ন এখন থাক। ঈশ্বর ও ভূত নিয়ে কিছু কথা বলি। সম্প্রতি দাদাগিরি অনুষ্ঠানে একজন মহিলা ভূত বিশেষজ্ঞ বিভিন্ন যন্ত্রের মাধ্যমে ভৃতের সন্ধা...

24.11.2019

রাতের ট্রেন।

গন্তব্য বহরমপুর।

সংবর্ধনা নিতে চললেন ঋত্বিককুমার ঘটক। সঙ্গে তাঁর সহকারী সুনীল দত্ত, গীতিকার পুলক বন্দ্যোপাধ্যায় এবং কবি পূর্ণেন্দু পত্রী। শিয়ালদহ থেকে ট্রেন ধরার আগে, মিনার্ভা হোটেলে সন্ধ্যা-আহ্নিকে বসেছেন ঋত্বিক। বজ্রের মতো গর্জমান।

‘‘দাঁড়াও হে, দাঁড়াও! সবটা শুনে যাও। দু’পেগ একসঙ্গে নিয়ে আসবে। দু’ পেগ!’’

‘‘সোডা ?’’

‘‘না হে না, আমার নাম ঋত্বিককুমার ঘটক! সোডা দিয়ে কখনও মদ খাই না। যাও, যাও জলদি নিয়ে এসো! জলদি !’’

দু’পাত্তর চড়তেই চোখ লাল। গাড়ি ছুটল শিয়ালদার দিকে। যাত্রাসঙ্গী পূর্ণেন্দু জানাচ...

শ্রীময়ী নামে টেলভিশন সিরিয়ালটি বর্তমানে খুবই জনপ্রিয়। সেখানে নায়কের চাকুরীরত প্রেমিকার সঙ্গে সংসার সামলানো স্ত্রীর সংঘাত দেখানো হয়েছে।

এক উচ্চাকাঙ্খী পুরুষ, তার উচ্চাকাঙ্খাহীন, স্ত্রীর প্রতি উদাসীন। কেননা তাঁর স্ত্রী গেঁও। অশিক্ষিত। পরিপাটি করে সংসার সামলানো ছাড়া কোন গুণই তাঁর স্ত্রী শ্রীময়ীর নেই। ফলে অফিসের কলিগ জুনের প্রতি আকৃষ্ট  হয় সে। স্ত্রীর শুধুমাত্র ঘর সামলানোর মতো গুণ মানিয়ে নিতে না পেরে শেষমেশ বিবাহবিচ্ছেদের পথে এগোয়।  এই কাহিনীর মোড়কের ভেতরে রয়েছে  সেই ভাবনা যা মেয়েরা পছন্দ করে।  শ্রীম...

সব থেকে সংগঠিত রাজনৈতিক-অর্থনৈতিক-সামাজিক আগ্রাসনের নাম আধুনিকতা।  দেশে দেশে অঞ্চলে অঞ্চলে যে সাংস্কৃতিক বৈচিত্র‍্য, তাকে ধ্বংস করে সারা পৃথিবীকে ইউরোপের ছাঁচে গড়ে তোলার কাজ শুরু হয়েছিল শিল্পবিপ্লবের আগে থেকেই, বিশ্বায়নে তা আরও বেড়ে গেছে। রেনেসাঁসের গর্বে দাম্ভিক ইউরোপিয়ানরা আধুনিকতার দোহাই দিয়ে উত্তর, দক্ষিণ আমেরিকা, ওশিয়ানিয়ায় নির্বিচারে গণহত্যা চালিয়েছে, আফ্রিকায় মানুষকে ক্রীতদাস বানিয়ে সমুদ্র পেরিয়ে বিক্রি করেছে অন্য দেশে, সারা দুনিয়ায় সাম্রাজ্য তৈরি করে প্রকৃতিকে লুঠ করেছে নির্বিচারে। এখনও...

হায়া সোফিয়া বলে তুরস্কে এক সুবিশাল মিউজিয়াম আছে। ১৪৫৩ সাল পর্যন্ত এটি একটি খ্রিস্টান চার্চ ছিল। তারপর মুসলমান তুর্কদের ইস্তানবুল দখলের পর এটিকে মসজিদে পরিণত করা হয়। ১৯২৩ সালে অটোমান সাম্রাজ্যের পতনের পর তুরস্কে প্রজাতন্ত্র স্থাপিত হলে খ্রিস্টানরা তাদের চার্চ ফেরত চায়। অন্যদিকে প্রায় ৫০০ বছর সুবিশাল স্থাপত্যটিতে নমাজ পড়া মুসলমানরা বলে তারা এটিকে মসজিদ করে রাখবেই। কামাল আতাতুর্কের প্রজাতান্ত্রিক সরকার কারুর কথা না শুনে ইস্তানবুলের এই সুমহান ঐতিহাসিক স্থাপত্যটিকে মিউজিয়ামে পরিণত করে, দেশের...

Please reload

মুক্তভাবনা :
প্রস্তাবিত তালিকা
Please reload

সাম্প্রতিক পোস্ট
Please reload

A N  O N L I N E  M A G A Z I N E 

Copyright © 2016-2019 Bodh. All rights reserved.

For reprint rights contact: bodhmag@gmail.com

Designed, Developed & Maintained by: Debayan Mukherjee

Contact: +91 98046 04998  |  Mail: questforcreation@gmail.com