এই ভোট!!! আর না!!

14.05.2018

 

রক্তক্ষয়ী হিংসায় শেষ হলো পঞ্চায়েত ভোট।শেষ হল ১৪টি তাজা প্রাণ।এরা সবাই গণতন্ত্রের ভোট উৎসবের বলি।

যতই খুন বোমা বাজি ভোট লুঠ রিগিং সাংবাদিক প্রহারের ঘটনা মানুষের কানে এসেছে, মানুষ ততই দিনভর উগরে দিয়েছে ক্ষোভ সোশ্যাল মিডিয়ায়। হাজার হাজার কমেন্টস আছড়ে পড়ছে ফেসবুক ওয়ালে।মানুষ আর ভোটের জন্যে এই হিংসার রাজনীতি চায় না।চায় না আর এমন নির্বাচন, নির্বাচন কমিশন।চায় না এমন প্রশাসন যা মানুষের গণতান্ত্রিক অধিকার রক্ষা করতে পারে না। পারে না যখন মানুষের প্রাণ ঠেকাতে, তাহলে ভোট করার ই বা কি দরকার? সাধারণ মানুষের অজস্র মন্তব্যের মধ্যে বেছে নেওয়া হল গুটি কয়েক ভাববার মতো কথা।

সুজন ভট্টাচার্যের ফেসবুক ওয়াল থেকে:

 

 সরকারি কর্মচারী খুন হয়ে গেলেন। একজন শিক্ষককে অবমানিত হয়ে কাঁদতে দেখলাম।  দায়েই এদের যেতে হয়েছিল। একজনেরও ইচ্ছে ছিল বলে মনে হয় না।

 

এই গণতন্ত্রের নরমেধ যজ্ঞের পুরোহিত হিসাবে দলীয় পেশীজীবীদেরই বেছে নেওয়া হোক। যেমন খেলা, তার রেফারিও তেমনই হওয়া উচিৎ।

আরো একজন লিখেছেন,তার অনুমতি পাওয়া যায় নি বলে নাম প্রকাশ করা গেল না,কিন্তু তার বক্তব্য অসাধারণ ।সেই জন্য এখানে তুলে ধরা হল, এই ভাবনা গুরুত্ব দিক প্রশাসন।ভাবুক নির্বাচন কমিশন।

রক্তের বিনিময়ে, জীবনের বিনিময়ে গণতন্ত্রের নামে, নির্বাচনের নামে অতি জঘন্যতম নোংরা ভোট ভোট খেলা বন্ধ হোক। অকালে যে জীবনদীপগুলো নিভে গেল তাঁদের পরিবারদের মোটা অঙ্কের ক্ষতিপূরণ দেওয়ার ব্যবস্থা করা হোক। এ ব্যাপারে মহামান্য আদালতের হস্তক্ষেপ প্রার্থনা করি। আর মাননীয় নির্বাচন কমিশনের উদ্দেশ্যে বলি আপনারা গণতন্ত্রের উৎসবের নামে যদি এরকমভাবে পৈশাচিক রক্ত হোলি উৎসবের আয়োজন করেন, তাহলে ভবিষ্যতে লক্ষ লক্ষ মানুষ ভোট বয়কট করতে বাধ্য হবেন। আর রাজনৈতিক দলগুলোর উদ্দেশ্যে বলি, দয়া করে আপনারা গরীব-গুর্ব মানুষগুলোকে নিয়ে আগুন খেলা থেকে বিরত হোন। আচ্ছা, দেশ, তথা দেশবাসীর সেবা করার ঠিকেদারী নেবার জন্য কি এভাবে নোংরামি, অসভ্যতা করা শোভন ?

 

 

Share on Facebook
Share on Twitter
Please reload

জনপ্রিয় পোস্ট

I'm busy working on my blog posts. Watch this space!

Please reload

সাম্প্রতিক পোস্ট
Please reload

A N  O N L I N E  M A G A Z I N E 

Copyright © 2016-2019 Bodh. All rights reserved.

For reprint rights contact: bodhmag@gmail.com

Designed, Developed & Maintained by: Debayan Mukherjee

Contact: +91 98046 04998  |  Mail: questforcreation@gmail.com