রেডিওতে প্রথম রবীন্দ্র সংগীত গেয়েছিলেন পঙ্কজ মল্লিক

01.06.2018

 

 

১৯২৭ সালের সেপ্টেম্বর মাস... কলকাতায় সেদিন অঝোর ধারায় বৃষ্টি চলছে....।  ক্যানিং স্ট্রিট থেকে বেরিয়ে সেন্ট্রাল অ্যাভিনিউ-র ফুটপাথ-এর একটি গাড়ি বারান্দায়  বেশ কিছু পথচলতি মানুষ বৃষ্টি থেকে বাঁচতে দাঁড়িয়েছিলেন...।  গাড়িবারান্দাটির লাগোয়া একটি ডিসপেন্সরি ।   বাইরে নাম লেখা  "ডক্টর রামস্বামী আয়েঙ্গার" । চেম্বারে ভিড় নেই..। সাদা ধুতি..এবং সাদা শার্ট পড়া এক দীর্ঘ-দেহি যুবকও সেই বৃষ্টি থেকে মাথা বাঁচানোর ভিড়ে উপস্থিত । ওই যুবক টি  নিজের মনে গুণ-গুণ করে গান গাইছেন...।  স্যুট প্যান্ট পরা ডক্টর রামস্বামী আয়েঙ্গার গানের ভক্ত..। কলকাতায় নিবাসের সূত্রে বাংলা গান তো বটেই..। তাঁর কানে যেতেই  তিনি একটু বাইরের দরজা পর্যন্ত এসে কান পেতে শুনলেন ছেলেটি গাইছে..."এমন দিনে তারে বলা যায়.../এমন ঘনঘোর বরিষায়...।"  ----রবীন্দ্রনাথ ঠাকুরের গান...।     রামস্বামী সেই যুবকটির পিঠে টোকা মেরে বললেন...'কাম ইন'..।  যুবকটি বিস্মিত হয়ে ভিতরে এসে বসার পর ডাক্তার-বাবু বললেন..."গানটি আবার করো তো...।"  এবার আরও বিস্ময়...তবুও এই বর্ষায় আশ্রয়দাতা বলে কথা...।  তাই যুবকটি আবার গান ধরলেন....'এমন দিনে তারে বলা যায়....' ।
                 বিস্ময়ের বাকি ছিলো... ।  ভাঙ্গা ভাঙ্গা বাংলায় যিনি কথা বলছিলেন... সেই দক্ষিণ ভারতীয় ডাক্তার.... দ্বিতীয় কলি থেকে নিজেও গাইতে শুরু করলেন যুবকটির সাথে...। যুবক চমকে উঠলে তিনি বললেন.."আমি সামান্য গাইতে পারি...বেশি কিছু না...।" এবার উচ্ছ্বসিত হয়ে যুবকটিকে বললেন..." Do you want to Broadcast..? কলকাতায় রেডিও স্টেশন হয়েছে... আমার জানাশোনা আছে...। আমাকে তোমার নাম-ঠিকানা দিয়ে যাও.. যোগাযোগ করে নেব..।"  যুবকটি নাম-ঠিকানা লিখে গেলেন...।
                 ঠিক দুই সপ্তাহ পর...যুবকটির বাড়ির সামনে একটি পালকি থামলো... তার থেকে বেরিয়ে এলেন সেই ডাক্তার রামস্বামী আয়েঙ্গার..। সহাস্য মুখে বললেন.." Get Ready ! চলো আমাদের যেতে হবে..।" যুবক-কে নিয়ে সোজা টেম্পেল চেম্বারস অফিসে নিয়ে গিয়ে বললেন..'এই দ্যাখো.. এই হল রেডিও স্টেশন...।'    সেইসময় স্টেশন ডিরেক্টর ছিলেন স্টেপলটন সাহেব...আর প্রোগ্রাম ডিরেক্টর ছিলেন নৃপেন মজুমদার.. তিনিই সর্বেসর্বা । রামস্বামী তাকে বললেন..."মিস্টার মজুমদার... যার কথা বলেছিলাম আপনাকে...ছেলেটির গান শুনুন..।"  এরপর..নৃপেন বাবু যুবক টির গান শুনে বললেন.."অপেক্ষা করুন..আজই আপনার গান ব্রডকাস্ট হবে..।"      যুবক শুনে আবার অবাক হলেন..."সে কি..? প্রথম দিনেই !"  রামস্বামী হাসলেন..."দেখলে আমার কেমন কান...ঠিক একটা রত্ন খুঁজে পেয়েছি ।"
                 বরানগর থেকে সেই দিন বিকেলে...২৬ সেপ্টেম্বর..১৯২৭ সাল  কলকাতার বেতার কেন্দ্র থেকে সেই যুবকের গলায় দু-টি গান সরাসরি সম্প্রচারিত হল...।    প্রথম টি সেই "এমন দিনে তারে বলা যায়..."  এবং অন্যটি..."একদা তুমি প্রিয়ে..,আমারই তরুমূলে.." ।   রেডিও-তে সম্প্রচারিত প্রথম রবীন্দ্র-সঙ্গীত...।
তারপর বাঙ্গালির সঙ্গীত ইতিহাস এবং রেডিও যাত্রায় একটি নক্ষত্র সংযোজিত হল....।   কারন  সেই যুবকটির নাম  পঙ্কজকুমার মল্লিক,
আজ তাঁর জন্মদিন।

Share on Facebook
Share on Twitter
Please reload

জনপ্রিয় পোস্ট

I'm busy working on my blog posts. Watch this space!

Please reload

সাম্প্রতিক পোস্ট
Please reload

A N  O N L I N E  M A G A Z I N E 

Copyright © 2016-2019 Bodh. All rights reserved.

For reprint rights contact: bodhmag@gmail.com

Designed, Developed & Maintained by: Debayan Mukherjee

Contact: +91 98046 04998  |  Mail: questforcreation@gmail.com