কবিতার জলসাঘরে: এপার ওপার সাহিত্য উৎসব ২০১৮

   

 

৮ থেকে ১০ জুন ২০১৮ পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি ও জীবনানন্দ সভাঘরের দুই মঞ্চে অনুষ্ঠিত হল এপার  ওপার দুই বাংলার এক বর্ণাঢ্য সাহিত্য উৎসব “এপার ওপার”। ৮ জুন শুক্রবার বিকেল ৫টায় উৎসবের সূচনা করেন প্রাবন্ধিক নৃসিংহপ্রসাদ ভাদুড়ী মহাশয়।  সভাপতিত্ব করেন কবি সুবোধ সরকার l প্রধান অতিথি ছিলেন সাংবাদিক সুমন চট্টোপাধ্যায়। এছাড়া উপস্থিত ছিলেন উৎসব কমিটির সভাপতি মিহির সরকার, যুগ্ম সম্পাদক সৌরভ চন্দ্র ও অর্ঘ্য রায়।

 

   ভাষানগর, সহজ, সময়ের শব্দ, কবিতা আশ্রম, ঘাসের আড্ডা ও শব্দসাঁকো পত্রিকার উদ্যোগে আয়োজিত এই সাহিত্য উৎসব। এবার ২য় বর্ষ। ৩ দিন ধরে দুই মঞ্চে প্রায় ৩৫০ কবি ও বাচিকশিল্পী তাদের কবিতা পাঠ করেন । কবিতাকে নিয়ে এত ব্যাপক আয়োজন স্মরণাতীত কালে হয় নি ।  কবিতাকে ঘিরে গ্রাম শহর সব একাকার হয়ে গেল । এপার ওপারের কাঁটাতার ছিন্ন হল সম্প্রীতির বন্ধনে। কবিতা পাঠ ও আবৃত্তির পাশাপাশি ৩টি গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা ছিল উৎসবের আর এক আকর্ষণ ।

প্রথমটি “বর্তমান সমাজ সংস্কৃতিতে সোশ্যাল মিডিয়ার প্রভাব” । বক্তা ছিলেন, সুমন চট্টোপাধ্যায়, অংশুমান কর, কবি শ্রীজাত । দ্বিতীয়টি “তরুণ রচনায় অগ্নি—কবিতায় সেই অগ্নি কই”, বক্তা ছিলেন, কবি শ্যামলকান্তি দাশ, কবি বিভাস রায়চৌধুরী, কবি ঋজুরেখ চক্রবর্তী, কবি সুব্রত রুদ্র । তৃতীয়টি “বালিগঞ্জ টু বর্ধমান—কবিতায় এক না আলাদা?” বক্তা, প্রচেত গুপ্ত, তমাল লাহা, বিনায়ক বন্দ্যোপাধ্যায়, অজিতেশ নাগ, সুজিত দাস, অর্ণব সাহা । চতুর্থটি, “লিটল ম্যাগাজিন ভার্সেস ওয়েব ম্যাগাজিন” । বক্তা ছিলেন গৌতম মণ্ডল, পার্থজিৎ চন্দ, অনিমিখ মিত্র ।

 

   উৎসব শেষ হল “এপার ওপার সাহিত্য সম্মাননা” প্রদানের মাধ্যমে । সম্মান পেলেন প্রবীণ বিভাগে কবি সুজিত সরকার। তরুণ বিভাগে কবি মৃন্ময় চক্রবর্তী ও কবি শাশ্বতী সান্যাল । পুরস্কার গুলো প্রাপক কবিদের হাতে তুলে দেন শিল্পী যোগেন চৌধুরী, কবি সুবোধ সরকার ও পৌলমী সেনগুপ্ত ।

 

   উৎসব কমিটর পক্ষ থেকে যুগ্ম-সম্পাদক সৌরভ চন্দ্র ও অর্ঘ্য রায় অংশগ্রহণকারী সমস্ত সাহিত্যপ্রেমী মানুষকে ধন্যবাদজ্ঞাপন করেন ।

Share on Facebook
Share on Twitter
Please reload

জনপ্রিয় পোস্ট

I'm busy working on my blog posts. Watch this space!

Please reload

সাম্প্রতিক পোস্ট
Please reload

A N  O N L I N E  M A G A Z I N E 

Copyright © 2016-2019 Bodh. All rights reserved.

For reprint rights contact: bodhmag@gmail.com

Designed, Developed & Maintained by: Debayan Mukherjee

Contact: +91 98046 04998  |  Mail: questforcreation@gmail.com