'শিল্পী আস্থা’র বাৎসরিক জমায়েত

19.08.2018

 

'শিল্পী আস্থা’র বাৎসরিক জমায়েত ছিল গত ১৭ আগস্ট। স্থানঃ গাঙ্গুলীবাগান, সমীর আইচের স্টুডিও।

 

   ‘শিল্পী আস্থা’ হল কর্মরত চিত্রকর ও ভাস্করদের একটি তহবিল, এই তহবিল, হঠাৎ মুমুর্ষু বা অসুস্থ কোন শিল্পীর আপৎকালীন সাহায্য নিয়ে পাশে দাঁড়ানো। সাধারনতঃ বাস্তবে এরকম দেখা যায়না। শিল্পী আস্থা বাস্তবে দেখিয়েছে। ধরুন, কোন কর্মরত শিল্পী, হঠাৎ অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি। তার আর্থিক অবস্থা ঐ সময় এত খারাপ, কোথাও টাকার ব্যবস্থা করতে গেলেও ন্যূনতম কিছুদিন সময় লাগে। এই ন্যূনতম কিছুদিনে অসুস্থ মানুষটি আর নাও বাঁচতে পারে। শিল্পী আস্থা এমন একটি সংগঠন তারা, শিল্পীর অসুস্থতা শোনার সাথে সাথেই আর্থিক অসুবিধাটি দূর করে দেন, তা ৫০ হাজার হোক কি লাখ টাকার ধাক্কা হোক। এই তাৎক্ষণিক কর্মটি রাজ্যসরকারও দিতে পারবেননা। আর রাজ্য সরকার এমন কারুর পাশে দাঁড়ায়? আপনার পাশে দাঁড়াবে?

 

   'শিল্পী আস্থা' র জনক সমীর আইচ। শিল্পী সমীর আইচ। তিনি বছর ২৫ আগে নাম বলছিনা, কফিোন শিল্পীর অসুস্থতা নিরাময়ের টাকা সংগ্রহ করতে গিয়ে ভাবেন যে, শিল্পীদের যেমন আর্থিক আয়, তাতে অসুখে পড়লে তার পাশে দাড়াবার কেউ নেই। সেই শিল্পীর জীবন অনিশ্চিত হয়ে পড়ে। তখনি কিছু শিল্পী বন্ধুবান্ধব মিলে এই তহবিল তৈরি করেন। আজ কয়েকযুগ ধরে এই ‘শিল্পী আস্থা’ বহু বিশিষ্ট ও সাধারণ শিল্পীর অসুস্থ সময়ের পাশে আর্থিক সাহায্য দিয়েছে। এ এক নজির বিহীন তহবিল। ইতিমধ্যে ২০ লাখ টাকা দিয়েছেন বহু শিল্পীর অসুস্থতায়।

 

   বছরে একটা দিন সব সদস্যরা মিলিত হন। আজ ছিল সেই দিন। শুধু ছবি আর ভাস্কর্য গড়লেই হয়না, মানুষ হওয়ার পাঠও নিতে হয়। সামাজিক দায়িত্ব মাথায় তোলার পাঠও একজন শিল্পীর। 
 

   এ যে শিল্পী ভাস্করদের চাঁদের হাট। সমসাময়িক বাংলার শিল্পী ভাস্কররা। এত লোক স্টুডিওতে স্থানাভাব। ছবিতে দেখবেন। আজ শিল্পী রবীন মন্ডল ও বাদল্ পালকে সম্বর্ধনা দেওয়া হল। শিল্পী আস্থা এবার থেকে প্রতিবছর দুজন সিনিয়র শিল্পীকে সম্মান জানাবে।
 

   আজকে উপস্থিত শিল্পীরা শিল্পী আস্থার তহবিলে মুক্ত হাতে দান করলেন অনেকে। প্রায় ৬০ হাজার টাকা উঠল। শিল্পী যোগেন চৌধুরির হাতে তুলে দিলেন। যোগেন দা সবার উপর- শীর্ষস্থানীয়।

 

   একসাথে এত সদস্য শিল্পী ভাস্কর- নবীন প্রবীন- একসাথে ফ্রায়েড রাইস, চিকেন, পানীয় উৎসব বা পিকনিকের মতো, খোলামেলা কথাবার্তা আনন্দ- এমন সময়- জীবনে খুব কমই আসে।

 

   আর সব কিছুর পিছনে শিল্পী সমীর আইচ ও তার কাছের ছাত্রছাত্রী, বন্ধু ও ঘনিষ্ঠজন সহযোগীরা। 

Share on Facebook
Share on Twitter
Please reload

জনপ্রিয় পোস্ট

I'm busy working on my blog posts. Watch this space!

Please reload

সাম্প্রতিক পোস্ট
Please reload

A N  O N L I N E  M A G A Z I N E 

Copyright © 2016-2019 Bodh. All rights reserved.

For reprint rights contact: bodhmag@gmail.com

Designed, Developed & Maintained by: Debayan Mukherjee

Contact: +91 98046 04998  |  Mail: questforcreation@gmail.com