ছিন্নমূলের অর্থনীতি ঃ এন আর সি র গোপন এজেন্ডা

 

 

 

 

মার্কিন অর্থনীতির মডেল ভারতে প্রয়োগ।  বিশ্বাস হচ্ছে না ?চলুন দেখি বিশ্ব গনতন্ত্রের পীঠস্থান ‘ আমেরিকা’র মডেলটা ঠিক কি !

এন আর সি /ক্যাব নিয়ে, লক্ষ লক্ষ মানুষের ছিন্নমূল হওয়ার সম্ভাবনায়, আমাদের মত অনেকেই আতঙ্কিত ।আসামের ১৯ লক্ষ, পশ্চিম বঙ্গে সম্ভাব্য আরো কয়েক লক্ষ …… এই দানবীয় ব্যবস্থার বিরুদ্ধে প্রতিবাদের স্বর বেশ জোরালো হয়েও উঠেছে ,সমস্ত উত্তর পূর্বাঞ্চলে এমনকি বিজেপির ভেতরেও ক্ষোভ জমতে শুরু করেছে । কিন্তু মজার ব্যাপার এটাই , অমিত শাহ্ রা পিছু হটতে অনিচ্ছুক । কেন ? কারন ,এদের গোপন এজেন্ডা , লক্ষ লক্ষ লোককে ‘অনুপ্রবেশকারী’ দেগে দেওয়া হলেও একজনকেও দেশ থেকে বের করে দেয়া হবে না, এদের রাখা হবে ‘ডিটেনসন’ ক্যাম্পের ঘেরাটোপে। পাঁচ ছ বছর ক্যাম্পে কাটানোর পরে এদের আবার ‘নাগরিকত্ব’ ফিরিয়ে দেয়া হবে । 

 প্রথমে কয়েকটা নামঃ-

১) Whole Foods

২) McDonald’s

৩) Wal-Mart

৪) AT&T

৫) BP (British Petroleum)

৬)Bank of America

৭)Bayer

৮)Cargill

৯)Caterpillar

১০)Chevron

১১)Chrysler

১২)Costco

১২)John Deere

১৩)Eli Lilly and Company

১৪)Exxon Mobil

১৫)GlaxoSmithKline

১৬)Johnson and Johnson

১৭)K-Mart

১৮)Koch Industries

১৯)McDonald’s

২০)Merck

২১)Microsoft

২২)Motorola

২৩)Nintendo

২৪)Pfizer

২৫)Procter & Gamble

২৬)Pepsi

২৭)ConAgra Foods

২৮)Shell

২৯)Starbucks

৩০)UPS

৩১)Verizon

৩২)Wendy’s

আরো আছে । এই সব কোম্পানি গুলোর দুটো মিল,১) আমেরিকান বাজার এবং বিশ্ববাজারের অনেকটাই এদের দখলে, আর ২) এদের সবার জন্য সস্তা শ্রম যোগায় আমেরিকার জেলবন্দীরা। চমকে গেলেন নাকি? দাঁড়ান বন্ধু আরো চমক বাকী ।সারা পৃথিবীর মোট জেল বন্দীর ২৫% আমেরিকায় ।পৃথিবীর আর কোনো দেশে নিজেদের নাগরিকের এত পারসেন্টেজ জেলবন্দী নেই ।চীনের তুলনায় আমেরিকার জেলবন্দী্র সংখ্যা প্রায় ১৫ লক্ষ্য বেশী । ২০১৪ শালে প্রতি ১০০ জনে ২ জন অ্যামেরিকান নাগরিক জেলবন্দী! আর এই জেলবন্দী্দের ৮৬% হচ্ছে পেটি ক্রাইমে অভিযুক্ত (non-violent, victimless crimes) । এরা মূলত ড্রাগ সংক্রান্ত সাধারন অপরাধী ।আর এদের বেশির ভাগ জেল ছাড়াও ‘ডিটেনসন সেন্টারে’ বন্দী।প্রায় বিনা পারিশ্রমিকে এদের কাজ করতে বাধ্য করা হয় । আমেরিকার মানুষ যে রাসায়নিকহীন ‘তেলাপিয়া’ প্রতি পাউন্ড ১২ ডলারে ( $12-a-pound) , “Whole Foods” থেকে কেনেন তার উৎপাদনের জন্য( যদিও বলা হয় বিভিন্ন family farms থেকে আসে)কলরাডোর জেল বন্দীরা প্রতিদিন মাত্র ৭৪ সেন্ট ( paid as little as 74 cents a day.) পারিশ্রমিক পান !!!! বিখ্যাত এবং প্রচুর দামী ‘গোট চিজ”ও এরাই বানান । আচ্ছা McDonald’s এর রান্নার জন্য প্রয়োজনীয় বিভিন্ন বাসন পত্র ,কর্মীদের পোষাক কারা ‘সুলভে ‘ বানায় জানেন ? হ্যাঁ ঠিক ধরেছেন ‘ডিটেনসন সেন্টারের বন্দীরা । এবার আরেকটা বিখ্যাত প্রতিষ্ঠান Wal-Mart ,যদিও প্রকাশ্যে এদের নীতি“forced or prison labor will not be tolerated by Wal-Mart,” , এদের ৯৫% প্রোডাক্ট অপ্রতক্ষ্য ভাবে (third-party prison labor factories) এই বন্দীদের উৎপাদন। এবার ‘Victoria’s Secret’ – দক্ষিন ক্যারোলিনার মহিলা জেলবন্দীরা এই এক্সক্লুসিভ কোম্পানীর জন্য অন্তর্বাস ইত্যাদি তৈরি করে ( “sew undergarments and casual-wear for the pricey lingerie company” ) । আরেকটি ‘ AT&T’-এই ফোন কোম্পানী ১৯৯৩ শালে হাজার হাজার কর্মী ছাঁটাই করে – যারা ইউনিয়ান মেম্বার হিসেবে বেতন বাড়ানোর দাবী করেছিল , বদলে এদের কল সেন্টারে’ প্রতিদিন ২ ডলার (barely paying them $2) বা আরো কম পারিশ্রমিকে নিযুক্ত হন‘ডিটেনসন সেন্টারের বন্দীরা !!!

 

 

 

Share on Facebook
Share on Twitter
Please reload

জনপ্রিয় পোস্ট

I'm busy working on my blog posts. Watch this space!

Please reload

সাম্প্রতিক পোস্ট
Please reload

A N  O N L I N E  M A G A Z I N E 

Copyright © 2016-2019 Bodh. All rights reserved.

For reprint rights contact: bodhmag@gmail.com

Designed, Developed & Maintained by: Debayan Mukherjee

Contact: +91 98046 04998  |  Mail: questforcreation@gmail.com